May 2, 2024, 2:55 pm

সংবাদ শিরোনাম :
চোরাচালান লাইনম্যান রুবেল আহমদ বেপরোয়া জমির ধান নষ্ট করে দিলো প্রতিপক্ষ: দিশেহারা কৃষক সিলেটে ইট ভাটা নিয়ে নজিরবিহীন কেঙ্ককারী বিশ্ব গাজায় হত্যাকাণ্ড প্রত্যক্ষ করছে, বন্ধে কার্যকর ব্যবস্থা নিচ্ছে না : প্রধানমন্ত্রী সুজানগর ইসলামী সমাজকল্যাণ পরিষদের কমিটি গঠন বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের উদ্যোগে উন্মুক্ত সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত মাওলানা লুৎফুর রহমানের মৃত্যু ”গুজব সংবাদ ফেসবুকে” বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত বিজিবির নিয়ন্ত্রণে পুলিশের সাব-ইন্সপেক্টর (নিরস্ত্র) পদে নিয়োগ দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে জোরালো ভূমিকা নিতে হবে সচিবদের :প্রধানমন্ত্রীর বইমেলা বাঙালি জাতিসত্তা দাঁড় করাতে সহায়ক : কবি নুরুল হুদা দুর্নীতি-অনিয়ম র অভিযোগে ডৌবাড়ী প্রবাসী কল্যাণ ট্রাস্টের ৪ সদস্য বহিষ্কারের অভিযোগ ৫০টি মডেল মসজিদ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী গোয়াইনঘাটের শীর্ষ কুখ্যাত চোরাকারবারী কালা মিয়া বিছানাকান্দি সীমান্তে অবৈধ পথে ঢুকছে ভারতীয় গরু :নেপথ্যে গোলাম হোসেন! বাদাঘাট মসজিদে ৫ লাখ টাকার অনুদান দিলেন সেলিম আহমদ এমপি রতনের আশীর্বাদ : যাদুকাটা গিলে খাচ্ছে রতন-মঞ্জু গোয়াইনঘাটে স্কুলের নামে প্রবাসীর জমি দখল গোয়াইনঘাটে এক শিবির নেতার বাড়িতে অভিযান চালিয়েছে পুলিশ  সিলেটে শেখ হাসিনার প্রথম সফর স্মরণ করে আবহবিচ’র দু’আ মাহফিল শেখ হাসিনার সিলেট শুভাগমণের ৪৩ বছর সোমবার সিলেটে বীর মুক্তিযোদ্ধা ফারুক এমপির আত্মার মাগফেরাত কামনায় মিলাদ ও দোয়া বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের কেন্দ্রীয় উপদেষ্টা নির্বাচিত সুনামগঞ্জের গোলাম আজম তালুকদার দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা কমিটির সক্ষমতা বৃদ্ধি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত মোখা:‘পরিস্থিতি বুঝে’ এসএসসি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে নির্বাচনের ৪ দিন আগে নতুন যে প্রতিশ্রুতি দিলেন এরদোগান উত্তাল পাকিস্তান, প্রধানমন্ত্রীর বাসভবনে হামলা জাহাঙ্গীরের মনোনয়নপত্র বৈধ বলার সুযোগ নেই আমি প্রেসিডেন্ট থাকলে ইউক্রেন যুদ্ধ ঘটত না: ট্রাম্প কী হচ্ছে, আর কী হবে তা সময়ই বলে দেবে: অপু বিশ্বাস
ভার্চুয়াল ও শারীরিক উপস্থিতি দু’ভাবেই চলবে হাইকোর্ট

ভার্চুয়াল ও শারীরিক উপস্থিতি দু’ভাবেই চলবে হাইকোর্ট

Please Share This Post in Your Social Media

ডেস্ক : করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে চার মাস বন্ধ থাকার পর অবশেষে আগামীকাল বুধবার থেকে হাইকোর্টে শুরু হচ্ছে শারীরিক উপস্থিতিতে নিয়মিত বিচারকাজ। তবে সামাজিক দূরত্ব বজায় রাখতে ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চেও বিচারকাজ চলবে। এ জন্য ১৮টি হাইকোর্ট বেঞ্চকে শারীরিক উপস্থিতিতে এবং ৩৫টি বেঞ্চকে ভার্চুয়াল মাধ্যমে বিচারকাজ পরিচালনার জন্য দায়িত্ব বণ্টন করা হয়েছে।
প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের অনুমোদনক্রমে গতকাল সোমবার সুপ্রিম কোর্ট প্রশাসন থেকে ৫৩টি নিয়মিত ও ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ গঠনের বিষয়ে পৃথক বিজ্ঞপ্তি জারি করা হয়। এরমধ্যে ৩৫টি ভার্চুয়াল বেঞ্চের মধ্যে ২৪টি দ্বৈত ও ১১টি একক বেঞ্চ রয়েছে। আর ১৮টি সশরীরি বেঞ্চের মধ্যে ১৩টি দ্বৈত ও ৫টি একক বেঞ্চ রয়েছে।
করোনা পরিস্থিতিতে গত ২৬ মার্চ থেকে দেশের সব আদালতে নিয়মিত বিচারকাজ বন্ধ ঘোষণা করে সুপ্রিম কোর্ট প্রশাসন। পরে আইন সংশোধন করে ১১ মে থেকে দেশে প্রথমবারের মতো ভার্চুয়াল মাধ্যমে বিচারকাজ শুরু হলেও তাতে শুধুমাত্র জামিন ও জরুরি বিষয়গুলো নিষ্পত্তি করা হয়। ফলে বিচারপ্রার্থী, আইনজীবীসহ বিভিন্ন মহলে প্রশ্ন দেখা দেয়। কারণ চার মাসে ভার্চুয়াল আদালতে রায় হয়নি একটিও।
গত ৫ আগস্ট থেকে ভার্চুয়াল আদালতের পরিবর্তে অধস্তন আদালতে আগের নিয়মেই (সশরীরে) স্বাভাবিক বিচারকাজ শুরু করা হয়। পরদিন উচ্চ আদালতের বিষয়ে সিদ্ধান্ত নিতে প্রধান বিচারপতিসহ সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারপতিদের অংশগ্রহণে অনুষ্ঠিত হয় ভার্চুয়াল ফুল কোর্ট সভা। ওই সভার সিদ্ধান্তের আলোকে গতকাল সোমবার ভার্চুয়াল ও সশরীরি হাইকোর্ট বেঞ্চ পরিচালনার জন্য এই বেঞ্চ গঠন করা হয়।
এদিকে, ফুলকোর্ট সভার সিদ্ধান্ত অনুযায়ী, আপিল বিভাগ ভার্চুয়াল মাধ্যমেই আপাতত বিচারকাজ চলবে বলে জানানো হয়েছে।





Calendar

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031



  1. © সর্বস্বত্ব সংরক্ষিত © 2017 sylhet71news.com
Design BY Sylhet Hosting
sylhet71newsbd